আঁতাত
‘আঁতাত' একটি শব্দ, আবার
অনেক শব্দের অব্যয়
সব শব্দই ঈশ্বরজাত
তাঁর যা ইচ্ছা তাই-ই অব্যয়
আমরা সৃষ্টিকে লয় করতে পারি না
যেমন অংশুমান একটি আঁতাত
সে কলকাতায় দেখা দেয়,আবার গ্রামেও
সে কখনো জ্যোৎস্নার সৌরভ
কখনো সিদ্ধি গণপতির সুবোধ সহচর
যেমন আঁতাত গৌতম বুদ্ধের সঙ্গে সুজাতার পায়েস
বাল্মিকীর জেগে ওঠার সঙ্গে মৈথুনক্লান্ত পক্ষীজীবন
হাজার চেষ্টা করেও এদের আঁতাত
ভেঙে দেওয়া যায় না
ঠিক,
ভাতের সঙ্গে বাঙালির ...
কলিকাল
সত্যযুগের ছেলেমেয়েরা
বড়দের মুখে মুখে কথা বলে না
তা'হলে এটা কলিকাল
ত্রেতাযুগের মেয়েরা
একান্ত পুরুষের একান্ত বাধ্য
তা'হলে এটা কলিকাল
দ্বাপরযুগের রমণীকুল
বড় রাজপুরুষ ভক্ত,বড় বীরপুরুষ প্রিয়
তা'হলে এটা কলিকাল
এটা যে কলিকাল
ঠাম্মা বলেছে,দিদা বলেছে
পাড়ার উনকি পিসীও বলেছে
শেষমেষ বলেছে পুরুতঠাকুর
বলেছে পাঁজিপড়া বুড়ো
বলেছে প্রেমিকার বাবা ও সাকরেদ...
নগর
সবার ভিতরই একটা করে কাঁটাতার
ডিঙোতে হয়,ডিঙোতে জানতে হয়
কেউ অন্ধকারে দেখিয়ে দেবে না—
বেড়াটা ঠিক কোথায়
রং বেরঙের জলপ্রপাত দেখতে
যেমন খুশির মেজাজ
রক্তক্ষরণেও চাই সেই স্বরলিপি
বৈঠা হাতে বেরিয়ে পড়া
শিখতে হয়
‘বদর বদর' বললেই,ভোট তোমার
মূর্খেরও স্বর্গ থাকে
একবার দেখো—
এই আটপৌরে নগর
তোমার কে...
তাঁবু
তাঁবু শিল্প একটি সুপ্রাচীন শিল্প
কেউ তাকে ভাস্কর্যে বানিয়েছে
কারো মাথায় আধুনিক কার্নিভাল
একটা আঘাত
আর-একটা আঘাতের বিকল্প
আমরা ময়ূরের পেখম
আর কাকের পালক
এক করতে পারি না
সব বাড়িতেই একটা
ফাঁকা জায়গা থাকে
মানুষের মতো
মানুষ,মানুষের মতো না হলে
কুকুর,ভেড়া,ছাগল বলি
বলতে বলতে এক সময় ভুলে যাই
কে কুকুর,কে ছাগল,কোনটা ভেড়া
সময়ের কাছে নতজানু হতে হতে
হীরকখন্ডও কেমন ন্যুব্জ হয়ে যায়
তখন জলাশয়, তখন পদক্ষেপ
তখন সেতার মূর্ছনা
আর আলাদা হতে পারে না
বন্ধুরা পেসমেকার সিরিজের
কবিতা লিখতে অভ্যস্থ হয়ে ওঠেন...
যেকোনো বিভাগে অপ্রকাশিত লেখা পাঠান
মতামত জানান
bimalmondalpoet@gmail. com
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন