মঙ্গলবার, ৬ অক্টোবর, ২০২০

সমালোচনামূলক সংবর্ধনার ইতিহাসে এডগার এল্যান পো।। শ্রদ্ধা ও স্মরণে- বিমল মণ্ডল

 






সমালোচনামূলক সংবর্ধনার ইতিহাসে এডগার এল্যান পো

শ্রদ্ধা ও স্মরণে- বিমল মণ্ডল       



একটি স্বপ্ন
এডগার অ্যালান পো

অন্ধকার রাতের দর্শন
আমি বিদায় নিয়েছি স্বপ্ন দেখেছি—
তবে জীবন ও আলোকের জাগ্রত স্বপ্ন
আমাকে ভগ্ন হৃদয় রেখে গেছে।

আহ! দিনের পর দিন কি স্বপ্ন নয়
যার দিকে চোখ
একটি রশ্মি নিয়ে তার চারপাশের জিনিসগুলিতে
অতীতকে ফিরিয়েছে?

সেই পবিত্র স্বপ্ন — সেই পবিত্র স্বপ্ন,
যখন সমস্ত বিশ্ব চঞ্চল ছিল,
আমাকে একটি সুন্দর মরীচি হিসাবে উৎসাহিত করেছে
একাকী আত্মা অনুসরণ 

সেই হালকা হলেও, ঝড় ও রাতে,
তাই দূর থেকে কাঁপছে
এর চেয়ে বিশুদ্ধ উজ্জ্বলতা আর কী হতে পারে
সত্যের দিন তারকা?

(ভাষান্তর - বিমল মণ্ডল)   


বিশ্ব সাহিত্যের প্রধান ব্যক্তিত্ব হিসাবে এডগার অ্যালান পোয়ের মর্যাদাগুলি মূলত তাঁর উদ্ভাবনী এবং গভীর সংক্ষিপ্ত গল্প, কবিতা এবং সমালোচনামূলক তত্ত্বের উপর ভিত্তি করে নির্মিত, যা কবিতা এবং কল্পকাহিনী উভয় ক্ষেত্রেই সংক্ষিপ্ত রূপের জন্য অত্যন্ত প্রভাবশালী যুক্তি প্রতিষ্ঠা করেছিলেন। আধুনিক ছোটগল্পের স্থপতি হিসাবে সাহিত্যের ইতিহাস এবং হ্যান্ডবুকগুলিতে নিখুঁত, পোও উনিশ  শতকের ইউরোপীয় সাহিত্যে "শিল্পের পক্ষে শিল্প" আন্দোলনের প্রধান অগ্রদূত ছিলেন। যেখানে পূর্বের সমালোচকরা মূলত নৈতিক বা আদর্শিক সাধারণতার সাথে নিজেকে উদ্বিগ্ন করেছিলেন, পো তাঁর সমালোচনাগুলি স্টাইল এবং নির্মাণের নির্দিষ্টকরণগুলিতে মনোনিবেশ করেছিলেন যা কোনও কাজের কার্যকারিতা বা ব্যর্থতায় অবদান রেখেছিল। নিজের কাজে তিনি ভাষা ও কৌশলের একটি উজ্জ্বল আদেশের পাশাপাশি একটি অনুপ্রাণিত এবং মূল কল্পনাও প্রদর্শন করেছিলেন।

পো নিজেকে কেবল কবিতা ও কথাসাহিত্যের এক উচ্চমানের লেখক হিসাবেই পরিচিতি দিয়েছিলেন না, এমন সাহিত্যিক সমালোচক হিসাবেও পরিচিত করেছিলেন যার কল্পনাশক্তি ও অন্তর্দৃষ্টি এখনও পর্যন্ত আমেরিকান সাহিত্যে অপ্রকাশিত ছিল। ১৮৩০ এর  শেষের দিকে এবং ১৮৪০ এর  গোড়ার দিকে পোয়ের লেখাগুলি দৃষ্টি আকর্ষণ করলেও তাঁর কাজ থেকে প্রাপ্ত লাভ খুব কমই থেকে যায়  এবং ফিলাডেলফিয়া এবং  ব্রডওয়ে জার্নালে বার্টনের জেন্টলম্যানস ম্যাগাজিন  এবং  গ্রাহামের ম্যাগাজিন সম্পাদনা করে তিনি নিজেকে সমর্থন করেছিলেন। 

 

বিশ্বসাহিত্যে পোয়ের সবচেয়ে সুস্পষ্ট অবদান বিশ্লেষণাত্মক পদ্ধতি থেকেই তিনি সৃজনশীল লেখক এবং তাঁর সমসাময়িকদের রচনার সমালোচক হিসাবে অনুশীলন করেছিলেন।  তাঁর স্ব-ঘোষিত উদ্দেশ্যটি ছিল এক মিলিয়তে কঠোরভাবে শৈল্পিক আদর্শ গঠন করা যা তিনি সাহিত্যের উপযোগী মূল্যবোধের সাথে অত্যাধিক  উদ্বিগ্ন বলে মনে করেছিলেন, এমন একটি প্রবণতা যা তাকে "ডিড্যাক্টিকের ধর্মবিরোধী" বলে অভিহিত করেছিলেন। যদিও পো এর অবস্থান বিশুদ্ধ নান্দনিকতার প্রধান প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত করে, সাহিত্যিক আনুষ্ঠানিকতার উপর তার জোর তার দার্শনিক আদর্শের সাথে সরাসরি যুক্ত ছিল: ভাষার গণনার ব্যবহারের মাধ্যমে কেউ সর্বদা অসম্পূর্ণভাবে, সত্যের দর্শন এবং মানুষের অস্তিত্বের প্রয়োজনীয় অবস্থা প্রকাশ করতে পারে। সাহিত্যের সৃষ্টির পো এর তত্ত্বটি দুটি কেন্দ্রীয় পয়েন্টের জন্য উল্লেখ করা হয়েছে:—

 প্রথমতঃ-একটি কাজ অবশ্যই পাঠককে সফল হিসাবে বিবেচিত হওয়ার জন্য প্রভাবের ঐক্য তৈরি করতে হবে।
দ্বিতীযতঃ-এই একক প্রভাবের তৈরি  অনুপ্রেরণার ঝুঁকির মধ্যে ছেড়ে দেওয়া উচিত নয়, তবে স্টাইল এবং বিষয়টির ক্ষুদ্রতম বিবরণে লেখকের পক্ষে যুক্তিযুক্ত আলোচনার ফলাফল হওয়া উচিত। কবিতায়, এই একক প্রভাব অবশ্যই পাঠকের সৌন্দর্যের বোধকে জাগিয়ে তুলবে।
এই আদর্শ পো যে দুঃখ, কষ্টের   সাথে নিবিড়ভাবে জড়িত; গদ্যের ক্ষেত্রে এই প্রভাবটি কিছু সত্যের প্রকাশ হিসাবে প্রকাশ পেয়েছে।   যেমন "অনুপাতের গল্প" বা "সন্ত্রাস, বা আবেগ বা ভৌতিক ঘটনা" উদ্দীপনার কাজ করে।একটি সাধারণ তাত্ত্বিক ভিত্তি বাদে, একটি মানসিক তীব্রতা রয়েছে যা পো এর লেখার অন্যতম  বৈশিষ্ট্য। বিশেষ  করে গল্পগুলি যা তাঁর সেরা এবং সর্বাধিক পরিচিত রচনাগুলিকে সমন্বিত করে। এই গল্পগুলিতে- যার মধ্যে রয়েছে "দ্য ব্ল্যাক ক্যাট," "দ্য ক্যাস্ক অফ অ্যামোনটিল্যাডো" এবং "দ্য টেল-টেল হার্ট" - প্রায়শই প্রথম-ব্যক্তি বর্ণনাকারীর দ্বারা বলা হয়, এবং এই ভয়েসের মাধ্যমে পো কোনও চরিত্রের মানসিকতার কাজটি অনুসন্ধান করে। এই কৌশলটি ফায়োডর দস্তয়েভস্কির মনস্তাত্ত্বিক অন্বেষণ এবং মনস্তাত্ত্বিক বাস্তববাদের বিদ্যালয়ের পূর্বাভাস দেয়। তাঁর গথিক গল্পগুলিতে, পোও মূলত প্রতীকী, প্রায় রূপক পদ্ধতিতে কাজ করেছিল যা "হাশ অব হাউসারের পতন," "রেড ডেথের মসজিদ" এবং "লাইজিয়ার" মতো এর প্রতীকী কাজের সাথে  যুক্ত। পোয়ের গল্পগুলির প্রভাবটি পরবর্তীকালের লেখকদের কাজে দেখা যেতে পারে, যেমন অ্যামব্রোজ বিয়ার্স এবং এইচপি লাভক্রাফ্ট, যারা পোয়ের সূচনা করেছিলেন ভৌতিক সাহিত্যের একটি স্বতন্ত্র ঐতিহ্যের অন্তর্ভুক্ত। আধুনিক ভৌতিক গল্পের স্রষ্টা হিসাবে তাঁর কৃতিত্বের পাশাপাশি পো কে আরও দুটি জনপ্রিয় ঘরানা: বিজ্ঞান কল্পকাহিনী এবং গোয়েন্দা গল্পের প্যারেন্টিংয়ের কৃতিত্ব দেওয়া হয়। “দ্য অনুপম সাহসিক অফ হ্যান্স পাফাল” এবং “ভন কেম্পেলেন এবং তাঁর আবিষ্কারের মতো কাজগুলিতে,” উনিশ  শতকের গোড়ার দিকে বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আকর্ষণের যে আকর্ষনীয় ও চমকপ্রদ বিবরণ তৈরি হয়েছিল তা এক ধরণের সাহিত্যের প্রত্যাশা করে পোও মনোযোগ নিয়েছিলেন যা বিংশ শতাব্দী পর্যন্ত ব্যাপকভাবে অনুশীলিত হয়নি। একইভাবে, পো'র অনুপাতের তিনটি কাহিনী - "দ্য ম্যুর্ডস ইন দ্য রিও মর্জি," "দ্য পার্লোইনড লেটার, "এবং" মেরি রোজের রহস্য "- এমন একটি মডেল হিসাবে স্বীকৃত যা গোয়েন্দা কথাসাহিত্যের প্রধান চরিত্রগুলি এবং সাহিত্যিক সম্মেলনগুলি প্রতিষ্ঠা করে, বিশেষত অপেশাদার  যিনি এমন কোনও অপরাধ সমাধান করেন যা কর্তৃপক্ষকে বিভ্রান্ত করেছে এবং যার দ্বারা প্ররোচিত যুক্তির প্রমাণগুলি দলিল করেছে সহযোগী পো যেভাবে বহু সফল লেখককে প্রভাবিত করেছিল এবং সিম্বলিজম এবং পরাবাস্তববাদের মতো বড় সাহিত্যিক আন্দোলনের পূর্বপুরুষ হিসাবে গণ্য হয়, তেমনি তিনি পূর্ববর্তী সাহিত্যিক ব্যক্তিত্ব এবং আন্দোলন দ্বারাও প্রভাবিত হয়েছিলেন। পৈশাচিক এবং কৌতুকপূর্ণ ব্যবহারে পো, 'ইটিএ হফম্যান' এবং 'অ্যান র‌্যাডক্লিফের গথিক' উপন্যাসগুলির গল্পগুলির প্রভাবের প্রমাণ দিয়েছিল, যখন তাঁর লেখার বেশিরভাগ ক্ষেত্রে হতাশা ও বেদনা  উনিশ শতকের গোড়ার দিকে রোমান্টিক আন্দোলনের সাথে সখ্যতা প্রতিবিম্বিত করে। ।

কবিকে তাঁর সংক্ষিপ্ত কথাসাহিত্যের জন্য প্রায়শই স্মরণ করা হয়, লেখক হিসাবে তাঁর প্রথম প্রেমটি ছিল কবিতা, যা তিনি কৈশর কালে লেখা শুরু করেছিলেন। তাঁর প্রথম শ্লোকটি লর্ড বায়রন ,  জন কিটস এবং  পার্সি বাইশে শেলির মতো ইংরেজি রোম্যান্টিকসের প্রভাবকে প্রতিফলিত করে , তবুও তাঁর পরবর্তী কবিতাগুলি চিত্রিত করে যা একটি বিষয়ভিত্তিক দৃষ্টিভঙ্গি এবং পরাবাস্তবতা রহস্যময় দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে। "টেমর্লেইন" এবং "আল আরাফ" পোয়ের বিবর্তনকে বাইরোনিক নায়কদের চিত্রায়ণ থেকে তাঁর নিজস্ব কল্পনাশক্তি এবং অবচেতনতার মধ্যে ভ্রমণের  এক চিত্র  তুলে ধরেন। বায়রনের "চিল্ড হ্যারল্ডের তীর্থযাত্রা" তা স্মরণ করিয়ে দেয়।   এই প্রবন্ধটি চতুর্দশ শতাব্দীর মঙ্গোল বিজয়ীর জীবন ও দুঃসাহসিক ঘটনা বর্ণনা করে; পরবর্তী কবিতাটি একটি স্বপ্নের জলের চিত্রায়িত হয়েছে যেখানে ভাল বা মন্দ দুটোই স্থায়ীভাবে বাস করে না এবং যেখানে পরম সৌন্দর্য প্রত্যক্ষ করা যায়। অন্যান্য কবিতাগুলিতে - " টু হেলেন ," " লেনোর ," এবং " দ্য রেভেন " বিশেষত - পো আদর্শ আদর্শ সৌন্দর্যের ক্ষতি এবং এটি পুনরুদ্ধারে অসুবিধা সম্পর্কে তদন্ত করে। এই টুকরোগুলি সাধারণত একটি যুবক দ্বারা বর্ণিত হয় যিনি তার প্রিয়জনের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেন। " টু হেলেন"  যা ইংরেজি ভাষার অন্যতম সুন্দর প্রেমের কবিতা হিসাবে পরিচিত। কাজের বিষয় হ'ল একজন মহিলা যিনি বর্ণনাকারীর দৃষ্টিতে প্রাচীন গ্রীস এবং রোমের ধ্রুপদী সৌন্দর্যের রূপ ধারণ করেছিলেন। "লেনোর" এমন উপায় উপস্থাপন করে যাতে মৃতদের স্মরণ করা হয়, হয় শোক বা পার্থিব সীমানা ছাড়িয়ে জীবন উদযাপন করে। "দ্য রেভেন"-এ পোও সাফল্যের সাথে তাঁর দার্শনিক এবং নান্দনিক আদর্শকে এক করে দিয়েছেন। এই মনস্তাত্ত্বিক অংশে, একজন তরুণ পন্ডিত তার মৃত প্রেমিকের সাথে পরবর্তীকালের সম্ভাবনা সম্পর্কে তাঁর প্রশ্নের উত্তরে "নেভারমোর" এর কাকের অশালীন পুনরাবৃত্তি দ্বারা আবেগময়ভাবে আক্রান্ত হয়েছেন। চার্লস বাউডিলায়ার  "দ্য রেভেন" সংস্করণটির ফ্রেঞ্চ সংস্করণটির ভূমিকাতে উল্লেখ করেছিলেন : “এটি হতাশার নিদ্রাহীনতার কবিতা; এর কোনও কিছুরই অভাব নেই: না ধারণার জ্বর, না রঙের হিংস্রতা, না অসুস্থতার সাথে যুক্তি, না সন্ত্রাস চালানো, না এমনকী উদ্ভট অত্যাচার যা এটিকে আরও ভয়াবহ করে তোলে পোও এমন কবিতা লিখেছিলেন যেগুলি উচ্চস্বরে পড়ার উদ্দেশ্য ছিল। শব্দ এবং তালের সংমিশ্রণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে তিনি পুনরাবৃত্তি, সমান্তরালতা, অভ্যন্তরীণ ছড়া, স্বাক্ষরকরণ, এবং আমেরিকান কবিতায় তাদের ভুতুড়ে, সংগীতের গুণগত মানের জন্য অনন্য যে রচনাগুলি তৈরি করার জন্য  প্রযুক্তিগত ডিভাইস ব্যবহার করেছেন। উদাহরণস্বরূপ, “বেলস” -তে, বিভিন্ন কাঠামোর মধ্যে "ঘণ্টা" শব্দের পুনরাবৃত্তি কবিতায় বর্ণিত বিভিন্ন ধরণের ঘন্টার অনন্য স্বরূপকে ফুটিয়ে তোলেন।

যদিও তাঁর জীবদ্দশায় তাঁর রচনাগুলি সুস্পষ্টভাবে প্রশংসিত হয়নি,  পো প্রতিভাধর কথাসাহিত্যিক, কবি এবং চিঠিপত্রের মানুষ হিসাবে সম্মান অর্জন করেছিলেন এবং মাঝে মাঝে তিনি জনপ্রিয় সাফল্য অর্জন করেছিলেন, বিশেষত " দ্য রেভেন " এর উপস্থিতি অনুসরণ করে । তাঁর মৃত্যুর পরে, তবে তাঁর সমালোচনামূলক সংবর্ধনার ইতিহাস নাটকীয়ভাবে   মর্যাদা পায়। আজ তাঁর প্রয়াণ দিবসে বিনম্র শ্রদ্ধাঞ্জলি জানাই।     












1 টি মন্তব্য: